Tuesday 30 March 2010

ALLAH'R KASE MONAJAT

মোনাজাতে ভাবছি বসে
কোনটারে আজ চাই
কোনটা ফেলে
কোনটা পেলে
   ধন্য জীবনটাই,
ভেবে কুল না পাই,
          তাই-
কিছুই নাহি চাই
যাহা দিবে তাই।

  চাইবো আমি যা
  দিলেই না হয় তা
  পিছে ক্ষতি হইলো কিনা
  বুঝবো কেমন করে?
  অনেক ভেবে তাই-
      কিছু নাহি চাই
      যাহা দিবে তাই।

আমার মনে বাসনা আছে যত
জানে না কেহ তাহা তোমার মতো
হাজার চাওয়া বুকের মাঝে
       চুপি চপি কাদে
চাইবো তাদের কতো।
মুখ ফুটিয়া তাই
    কিছু নাহি চাই
    যাহা দিবে তাই।

তোমার চেয়ে নেইকো কাছে কেহ
কে বা দুরে, তুমি নাকি দেহ?
তোমার কাছে মুখ ফুটে আজ
কেমন করে চাই
অনেক ভেবে তাই
      কিছু নাহি চাই
      যাহা দিবে তাই।

বিপদ যখন আসে
থাকোনা কি পাশে?
বাচাও না কি তখন আমায়
     হাজার উছিলায়?
ভাবছি বসে ঋনের বোঝা
     শুধবো কেমন করে।
অনেক ভেবে তাই
     কিছু নাহি চাই
     যাহা দিবে তাই।

তোমার মতো ভাল প্রভু কেহ নাহি বাসে
তোমার মতো সুখে-দুখে কেউ থাকে না পাশে
মুখ ফুটিয়া তবু আজি
     কেমন করে চাই?
বুদ্ধি কি মোর নাই?
অনেক ভেবে তাই
      কিছু নাহি চাই
      যাহা দিবে তাই।

চাইবো আমি যা
দিলেই না হয় তা
আপন চাওয়া পাওয়ার পরে
যদি তোমায় ভুলে যাই
তারচে ভাল তোমার পথে
     বাধবো জীবনটাই;
     আর কিছুনা চাই
     শুধু বাধনটাই ।

চাইবো আমি যা
যদি না দাও তা
শয়তানের ঐ উস্কানিতে
টলতে পারে মোদরে বাধনটাই
তারচে ভাল যেমন আছি তাই-
      কিছুই নাহি চাই
      যাহা দিবে তাই।

যাহা দিছো মোরে
অপার কৃপা ভরে
তাহার লাগি পুর্বে আমি
কিছুই চাহি নাই;
নতুন করে তাই
    কিছুই নাহি চাই
    যাহা দিবে তাই।

সবাইকে তুমি দিছো যাহা
আমারেওতো দিছো তাহা
সবার থেকে বেশি করে
কেমনে কিছু চাই?
বেশি করে তাই
     কিছুই নাহি চাই
     যাহা দিবে তাই।

মর্মে মর্মে বুঝেছি ভাসা ভাসা
তোমার ভালবাসা;
কৃপা করে স্নেহ ভরে বাস যদি ভাল-
তোমার ভালবাসা পেলে ধন্য জীবনটাই
         আর কিছু না চাই
         শুধু ভালবাসাটাই।

অজ্ঞ আমি, মুর্খ আমি
বুঝবো নাযে কোনটা দামী
ভাল ছেড়ে খারাপ চাইবো পাছে
তারচে ভাল তুমিই দাওনা বেছে
তোমার দেয়া দানের চেয়ে ভালো কিছু নাই;
            আর কিছু না চাই
            শুধু তোমার টাই।


(সংক্ষেপিত)


মুহাম্মাদ রকিবুল ইসলাম
২৭/১০/২০০০

No comments:

Post a Comment